HSC BM Production Planning Controlling Assignment Answer 2021

HSC BM Production Planning Controlling Assignment Answer 2021 & Class 11-12 Assignments Answer 2021 pdf download in this website. all bm assignment solution is stay our site. Today assignment finder found Production Planning full answer in our site bellow text. If you are looking bteb assignment answer 2021 than stay with our bellow article.

Read all subject bm assignment answer

HSC BM Production Planning Assignment Answer

Today our site will convenience for you. So that you can make good result of this assignment exam. Now we are solving corona virus problem in bd education than ministry of bteb publish assignment examination 2021. Now this time we are provide new bm assignment answer 2021. So for your answer stay connected with us.

Cake also computer programming assignment solution

hsc bm Production Planning Controlling assignment question pdf download

Bteb candidate want to get new assignment question pdf download. Most of the student want to know how many number of marking in this assignment question. recent candidate can see Production Controlling full marking in our site. Now the bteb subject Production Controlling full mark is 45+45=90. Here you can see assignment full pdf and marking system in bellow.

HSC BM Production Planning Controlling and Casting Assignment Answer 2021

Today inter 1st year assignment answer 2021 by the subject of Production Planning Controlling and Casting in our site. Our aim is to rice height educational portal in our country. Get new bm assignment Production Planning Controlling and Casting solution bellow.That course we are published all correct answer like Class 11-12 Assignment answer 2021, HSC BM Controlling and Casting Assignment Solution 2021 etc.

Also see hsc bm human resource management assignment answer

এইচএসসি বিএম প্রডাকশন প্লানিং কন্ট্রোল এন্ড কস্টিং এ্যাসাইনমেন্ট উত্তর

বিএম- ১১ (ক)

১। সবিরাম এবং অবিরাম উৎপাদন প্রক্রিয়ার মধ্যে পার্থক্য লিখ।

০১ নং প্রশ্নের উত্তরঃ

অবিরাম উৎপাদন প্রক্রিয়াঃসবিরাম উৎপাদন প্রক্রিয়াঃ
১। অবিরাম উৎপাদন সিডিউল সমষ্টিগত দৃষ্টিকোন থেকে প্রণয়ন করা হয়। কারন এটি মোট উৎপাদন লাইনের আউটপুটের সাথে সংশ্লিষ্ট।১। সবিরাম উৎপাদনে প্রতিটি ফরমায়েশ,অপারেশন, কর্মকেন্দ্র বিভাগ এবং কারখানার জন্য বিস্তারিত শিডিউল প্রণয়ন করতে হয়।
২। অবিরাম উৎপাদনে সমন্বয় সাধন সহজ। কারন একবার প্রক্রিয়ায় ইনপুট দেওয়ার পর তা পর্যায়ক্রমে আউটপুট হিসাবে বের হয়ে আসে। প্রক্রিয়াগুলো এমনভাবে বিন্যাস করা হয়, যাতে সমস্বয় সাধন সহজ হয়ে আসে।২। সবিরাম উৎপাদনের বিভিন্ন কর্মকেন্দ্রের মধ্যে সমন্বয় সাধন করা খুবি কটিন। কারন একটি কর্মখেত্রে একাধিক ফরমায়েশর বিভিন্ন ধরনের কাজ সম্পাদিত হয়।
৩। এই উৎপাদন প্রক্রিয়ায় সবসময় একই ধরনের কাজ হয়ে থাকে।৩। এই উৎপাদন প্রক্রিয়া ফরমায়েশ মতাবেক কাজ করতে হয়।
৪। অবিরাম উৎপাদন ব্যবস্হায় সিডিউল সাধারনত একইভাবে প্রস্তুন করা হয় না।৪। সবিরাম উৎপাদন ব্যবস্হায় বাজারজাত করনে  বিভিন্ন উৎপাদন ব্যবস্হার সিডিউল করতে হয়।
৫। দৈনিক অথবা মাসিক বা বাৎসরিক ভিত্তিতে দ্রব্যের উৎপাদনের হার নির্ধারুত হয়। উৎপাদনের হারের মধ্যে তেমন পরিবর্তন হয় না।৫। যে ফরমায়েশ আগে ডেলিভারি দিতে হয় সেই ফরমায়েশের কাজ আগে করতে হয়।
৬। অবিরাম উৎপাদন প্রক্রিয়ায় উৎপাদনের গতি পরিবর্তনের নমনীয়তা নাই।৬। সবিরাম উৎপাদন সিডিউলে উৎপাদনের গতি পরিবর্তন নমনীয়তা আছে।
৭। অবিরাম উৎপাদন প্রক্রিয়ায় সিডিউল পরিবর্তন অত্যন্ত কঠিন।৭। সবিরাম উৎপাদন সিডিউলে পরিবর্তন তুলনামূলক সহজ।

২। মান নিয়ন্ত্রনের প্রয়ােজনীয়তা বর্ণনা কর।

০২ নং প্রশ্নের উত্তরঃ

সঠিক পরিমাণ এবং নির্ধারিত সময়ে শুধুমাত্র দ্রব্য উৎপাদন করলেই চলবে না, এর সাথে যাতে নির্ধারিত মানের দ্রব্য উৎপাদিত হয়, সে দিকেও লক্ষ রাখতে হবে। অর্থাৎ প্রতিষ্ঠানকে সবসময় লক্ষ রাখতে হবে যাতে ক্রেতার ফরমায়েশ অনুযায়ী দ্রব্য সরবরাহ করা যায়। এ লক্ষ্য অর্জনের জন্য মান নিয়ন্ত্রণ প্রয়ােজন। নিম্নে দ্রব্যের মান নিয়ন্ত্রণের প্রয়ােজনীয়তাসমূহ বর্ণনা করা হলঃ
১. মানের সমতাঃ মান নিয়ন্ত্রণের ফলে দ্রব্যের মানের সমতা এবং স্থিতিশীলতা বজায় থাকে | দ্রব্য উৎপাদনের বিভিন্ন স্তর নিয়ন্ত্রণের ফলে ত্রুটিপূর্ণ দ্রব্য উৎপাদন দুর কিংবা হ্রাস করা সম্ভব। এছাড়া বিভিন্ন দ্রব্যের মান স্থিতিশীল রাখতে সাহায্য করে
অতএব, দ্রব্যের মানের সমতা এবং স্থিতিশীলতা রক্ষার জন্য দ্রব্যের মান নিয়ন্ত্রণ প্রয়ােজন।
২. ব্যয়হ্রাসঃ উৎপাদনের ব্যয়হ্রাস করার জন্য দ্রব্যের মান নিয়ন্ত্রণ প্রয়ােজন। কারণ মান নিয়ন্ত্রণে উৎপাদন ব্যয়হ্রাস করে এবং খারাপ বা ত্রুটিপূর্ণ দ্রব্য উৎপাদনের সংখ্যা কম হয়। যত কম ত্রুটিপূর্ণ দ্রব্য উৎপাদিত হবে, তত উৎপাদন ব্যয় কম হবে।
৩. মালের উন্নত মানঃ মালের মান উন্নতকরণের জন্য মান নিয়ন্ত্রণ প্রয়ােজন। মান নিয়ন্ত্রণের ফলে প্রয়ােজনীয় মানের মালের ব্যবহার সম্ভব। কারণ প্রক্রিয়াজাতকরণের পূর্বে পরিদর্শনের মাধ্যমে ত্রুটিপূর্ণ মালগুলাে বাদ দেওয়া হয়।
৪। পরিদর্শন ব্যয় হ্রাসঃ পরিদর্শন ব্যয় হ্রাস করার জন্যও মালের মান নিয়ন্ত্রণ প্রয়ােজন। মান নিয়ন্ত্রণ নির্ধারণ করে কখন, কত পরিমাণ এবং কীভাবে পরিদর্শন করা হবে। যত পরিমাণ পরিদর্শন প্রয়ােজন, ঠিক তত পরিমাণ পরিদর্শনের সুপারিশ করে। এছাড়াও পরিসংখ্যান মান নিয়ন্ত্রণের ফলে পরিদর্শন ব্যয় কম হয়।
৫| অপ্রয়ােজনীয় কাজ থেকে বিরতঃ দ্রব্যের মানের জন্য যেসব কার্যাবলি প্রয়ােজন, শুধুমাত্র সেসব কার্যাবলি সম্পাদনের জন্য মান নিয়ন্ত্রণ সুপারিশ করে। এছাড়া মান নিয়ন্ত্রণ কার্যাবলির পরিমাণ হ্রাস করে থাকে। উৎপাদন প্রক্রিয়ায় প্রথম স্তর থেকে শুরু করে শেষ স্তর পর্যন্ত দ্রব্যের মান যাচাই করা হয়। যদি প্রথম স্তর বা মধ্যবর্তী স্তরে দ্রব্যের মানের অবনতি হয়, তবে উক্ত দ্রব্য অযথা পরবর্তী কাজ সম্পাদন থেকে এটি বিরত রাখে। অতএব, মান নিয়ন্ত্রণ অপ্রয়ােজনীয় কাজলাঘবে। সাহায্য করে।
৬৷ প্রক্রিয়া উন্নয়নঃ মান নিয়ন্ত্রণ প্রক্রিয়া উন্নয়নে সাহায্য করে। মান নিয়ন্ত্রণের ফলে অল্প খরচে দ্রব্য ডিজাইন এবং প্রক্রিয়ার উন্নয়ন সাধন করা যায় ।।
৭। কারিগরি জ্ঞানের উন্নয়নঃ কারিগরি দক্ষতা অর্জনের জন্য দ্রব্যের মান নিয়ন্ত্রণ প্রয়ােজন। মান নিয়ন্ত্রণের ফলে কারিগরি জ্ঞান ও প্রকৌশল উপাত্তে উন্নয়ন সাধন করা যায়।
৮| সম্পর্কের উন্নয়নঃ ক্রেতা এবং উৎপাদকের মধ্যে সম্পর্কের উন্নয়নের জন্য মান নিয়ন্ত্রণ প্রয়জন। মান নিয়ন্ত্রণ উৎপাদক এবং ক্রেতার মধ্যকার সম্পর্ক উন্নয়নে সাহায্য করে। সঠিক মানের পণ্য ক্রেতাকে সরবরাহ করলে ক্রেতা সন্তুষ্ট থাকে। অপরপক্ষে, নির্ধারিত মান অপেক্ষা নিম্নমানের দ্রব্য সরবরাহ করলে ক্রেতা অসন্তুষ্ট হবে। এর ফলে প্রতিষ্ঠানের সাথে ক্রেতার সম্পর্কের অবনতি হতে পারে।
অতএব, মান নিয়ন্ত্রণ, উৎপাদক এবং ক্রেতার মধ্যে সুসম্পর্ক রাখতে সাহায্য করে। উপরিউক্ত বিষয়গুলাের জন্য মান নিয়ন্ত্রণ খুবই প্রয়ােজন।

৩। ২০১৯ সালে ইয়াসমিন এন্ড কোং এর কাঁচামাল ক্রয় ও নির্গমন নিচে দেওয়া হল। পরের মাল আগে ছাড়া (LIFO) পদ্ধতিতে মাল খতিয়ান তৈরি কর।

২০১৯ ফেব্রুয়ারী-১ প্রতি একক ১২০ টাকা দরে, প্রারম্ভিক জের ৮০ একক।
৬ মালের নির্গমন ৪০ একক।
১০ প্রতি একক ১১৫ টাকা দরে ৩০ একক ক্রয়।
১৩ নির্গমন ৬০ একক।
১৮ ক্রয় ২৬ একক, ১৩৫ টাকা দরে।
২১ আগুনে বিনষ্ঠ ক্ষতি ৫ একক।
২৪ নির্গমন ১২ একক।
২৮একক প্রতি ১০০ টাকা দরে ৩০ একক ক্রয়।
২৯ কারখানা হতে মাল ফেরত ১০ একক।

০৩ নং প্রশ্নের উত্তরঃ

Download PDF

৪। “X” কারখানায় উৎপাদিত পণ্য গুদাম জাত করণে কিভাবে রিন কার্ড সংরক্ষন করা যায়।

০৪ নং প্রশ্নের উত্তরঃ

গুদামে মাল রাখার প্রতিটি পাত্রে বা স্থানে মালের তালিকাসহ একটি করে কার্ড ter লাগানাে থাকে। একে বিন কার্ড বলে। বিন কার্ডে সাধারণত মালের প্রাপ্তি, নির্গম ও উদ্বত্ত লিপিবদ্ধ করা হয়। মাল গুদামজাতকরণের সময় গুদামরক্ষক প্রাপ্ত মাল বিন কার্ডের প্রাপ্তির ঘরে লিপিবদ্ধ করে। বিন কার্ডে মালের মূল্য থাকে না। শুধুমাত্র পরিমাণ লিপিবদ্ধ করা হয়। এই কার্ডে ধারাবাহিকভাবে উদ্ধৃত্ত দেখাতে হয়। এতে গুদাম রক্ষকের পক্ষে মালের নিয়ন্ত্রণ সহজ হয়। মজুদ মালে যাতে গরমিল দেখা না দেয়, সেজন্য গুদাম রক্ষককে মাঝে মাঝে বিন কার্ডের উদ্বৃত্তের সাথে প্রকৃত মালের মজুদ পরােক্ষ করে দেখা উচিত। বিন কার্ডের উপরিভাগে সাধারণত বিন নম্বর, মালের বিবরণ, মালের প্রতীক চিহ্ন, ন্যূনতম পরিমাণ, পুনঃক্রয় সীমা, সর্বাধিক পরিমাণ, মালের খতিয়ান নম্বর ইত্যাদি উল্লেখ থাকে। যখন কোন বিন কার্ডে উদ্বৃত্ত মালের পরিমাণ পুনঃক্রয় পর্যায়ে নামে, তখন গুদাম রক্ষক সেই মাল উদ্বৃত্ত মালের পরিমাণ পুনঃক্রয় পর্যায়ে নামে, তখন গুদাম রক্ষক সেই মাল সংগ্রহের জন্য ক্রয় বিভাগে ক্ৰয় অধিযাচন পত্র পাঠিয়ে থাকে। নিম্নে সাধারণ একটি বিন কার্ডের নমুনা দেওয়া হলঃ

বিন কার্ড

বিন নম্বরঃ ………….মালের বর্ণনাঃ
কোড নম্বরঃ …………মালের নিম্নসীমাঃ …
মাল খতিয়ান নম্বরঃ…..মালের উচ্চ সীমাঃ
পুনঃফরমায়েশ সীমাঃ
তারিখমাল প্রাপ্তিমাল নির্গমউদ্বত্ত পরিমাণ
হার/পরিমাণহার/পরিমাণ হার/পরিমাণ

৫। সাকিব ও রাকিব বিডি কোম্পানী লিঃ এর দু’জন কর্মচারী। তাদের ২০১৯ সালের ডিসেম্বর মাসের নিম্নোক্ত তথ্যাবলি হতে মজুরি বিবরণী প্রস্তুত কর:

০৫ নং প্রশ্নের উত্তরঃ

বিএম- ১১ (খ)

BM assignment Production Planning answer part 2 in bellow. Here you can see five number question answer. Like answer to the question no 1, 2, 3, 4 & 5. Lets see fulll answer.

১। মুন্নি বিল্ডার্স লিঃ ২০১৯ সালের ১ জানুয়ারি তারিখে ১০ ,০০,০০০ টাকা চুক্তিমূল্যে একটি কনস্টরাকশন কাজ আরম্ভ করে। ঠিকা সংক্রান্ত অন্যান্য তথ্যাবলি নিচে দেয়া হল।

Answer to the question no- 01

Download

২। মান ব্যয় ও প্রকৃত ব্যয় এর মধ্যে তারতম্য বিশ্লেষণ কর।

Answer to the question no- 02

Answer PDF

৩। পরিবর্তনশীল খরচ একক প্রতি ২০০ টাকা হারে একটি কোম্পানি ৫০,০০০ একক উৎপাদন করার ৩,৭৫,০০০ পরিকল্পনা করেছে। স্থায়ী ব্যয় ২,০০,০০০ টাকা ধরা হয়েছে ব্যয়ের উপর ২০% মুনাফা ধরে বিক্রয় মূল্যনির্ধারণ করা হয়েছে।

করণীয়: (ক) লাভ পরিমান অনুপাত।
(খ) সমচ্ছেদ বিন্দু।
(গ) বিক্রয় মূল্য ১৫% হ্রাস পেলে লাভ পরিমান অনুপাত এবং সমচ্ছেদ বিন্দু।

Answer to the question no- 03

৪। নগদান বাজেট থেকে কি কি সুবিধা পাওয়া যেতে পারে তা বিশ্লেষন কর।

Answer to the question no- 04

৫। কোন একটি প্রতিষ্ঠান নগদান বাজেট প্রস্তুত করতে গেলে কোন কোন বিষয় বিবেচনা করা যেতে পারে তা বিশ্লেষণ কর।

Answer to the question no- 05

New bm Assignment Production Planning Controlling and Casting solution

the candidate want to hsc bm all subject assignment asnwer in time. our site give all bteb subject assignment answer today. If you want to get high mark for your excam than staay writhing aour site answer. At last thanks for read our post.

At a glance hsc bm assignment Production Planning solution

At last our site suggest for you that if you are gain height mark of this subject than see some of rules. At first read the full assignment question and thinking the question what is the proper answer of the question. Than follow our site question solution. After confirm than answer is current than write your exam page. However, some of rules to help you gain full mark on the exam.

Thanks for staying with Ejobsresults.com. Our site is regularly updated all new education news and jobs circular. For next update notice please connected with us.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *