নিজেই জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিট থেকে কিভাবে ১৭ ডিজিট করবেন

আজ আমরা জানবো, কিভাবে নিজেই ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ১৭ ডিজিট  করার উপায় এবং অনলাইনে ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করবেন।

 আপনারা যারা পূর্বে জন্ম নিবন্ধন করেছেন সেগুলো সে হাত দিলাম এবং ওর ভার্সনগুলো অনলাইনে খুঁজে পাওয়া যাচ্ছে না ।বর্তমানে জন্ম নিবন্ধন অনলাইন ভিত্তিক করা হওয়ার কারণে একটি জিতবে রে ১৬ থেকে ১৭ ডিজিট হয়েছে ।সিস্টেম আপডেট এর পর যারা ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিটের রূপান্তর করেছে তাদের জন্ম নিবন্ধন অনলাইনে খুঁজে পাওয়া যাচ্ছে এবং তার সত্যতা যাচাই করা যাচ্ছে।  যারা এখন পর্যন্ত ১৭ ডিজিটের অনলাইনে জন্ম নিবন্ধন করেননি তারা দ্রুত করুন।  আপনি নিজে নিজেই ১৬ ডিজিটের নাম্বার টি পরিবর্তন করে ১৭ ডিজিট করতে পারেন একটু সর্বোচ্চ গেলে সমাধান করা সম্ভব।

জন্ম নিবন্ধন ১৬ থেকে ১৭ডিজিট
জন্ম নিবন্ধন ১৬ থেকে ১৭ডিজিট

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে সমস্যা কেন

সর্বপ্রথম যখন জন্ম নিবন্ধন ব্যবস্থা  চালু করা হয় তখন ইউনিয়ন পরিষদ এবং পৌরসভা কর্তৃক নিবন্ধন করা হয়েছে এবং তা ইউনিয়ন পরিষদের পৌরসভা সংরক্ষণ করা হয়েছে।  বর্তমানে ব্যবস্থা উন্নয়নে অনলাইন ভিত্তিক সমগ্র দেশব্যাপী সার্ভারে সংরক্ষণ করা হয়। এ আর তখন জন্ম নিবন্ধনের ডিজিটাল সংখ্যা ছিল মাত্র ১৬।

 দেশের সরকারের ডিজিটাল সেবা চালু করার কারণে এবং আইটি খাতে উন্নয়ন করার জন্য জন্ম নিবন্ধন অনলাইন সিস্টেম ব্যবস্থা চালু করা হয় এবং জন্ম নিবন্ধন ডিজিটাল সংখ্যা বাড়িয়ে সূত্র এ রুপান্তরিত করা হয়।  বর্তমানে যারা জন্মনিবন্ধন করবেন তাদের অবশ্যই জন্ম নিবন্ধনের সংখ্যা হবে সূত্র এবং তাদের অনলাইনে সত্যতা যাচাই করা যাবে।

জন্ম নিবন্ধন ১৭ ডিজিট করার নিয়ম

জন্ম নিবন্ধন 16 ডিজিটের সচ্চরিত্র ডিলিট করার একটি অভিনব কৌশল হলোজন্ম নিবন্ধন ১৭ ডিজিট করার জন্য আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরের শেষ ৫ ডিজিটের পূর্বে একটি শুন্য (০) যোগ করতে হবে। অথবা প্রথম ১১ ডিজিটের পর শুন্য (০) যোগ করেও ১৭ ডিজিট করতে পারবেন   আপনার মনে রাখা দরকার যে  জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের মধ্যে, প্রথম ৪ ডিজিট ব্যক্তির জন্ম সাল এবং শেষ ৬ ডিজিট ব্যক্তিগত পরিচিতি নম্বর।

যেহেতু,  আপনারা জানেন যে ব্যক্তিগত পরিচিতি নম্বর ৫ ডিজিট ব্যক্তিগত পরিচিতি নম্বর ছিল, সেটাকে ৬ ডিজিট করার জন্য শুরুতে একটি ০ যোগ করতে হবে।

 আমরা উদাহরণস্বরূপ বলতে পারি যে, শেষ ৫ ডিজিট হচ্ছে  যেমন-০১৩১১।  ডিজিটাল এবং ৬ ডিজিটের জন্ম নিবন্ধন, যেমন- ০০১৩১১।