প্রসূতিকালীন ছুটির নিয়মাবলি – ছুটির নীতিমালা, অধ্যাদেশ, আইন সংকলন

আসুন জেনে নেই প্রসূতিকালীন ছুটির নিয়মাবলি – ছুটির নীতিমালা, অধ্যাদেশ, আইন সংকলন। বাংলাদেশ সার্ভিস রুলস বিধি মোতাবেক মাতৃত্বকালীন ছুটির বিধান  ছুটির নীতিমালা, অধ্যাদেশ, আইন সংকলন করবো। বাংলাদেশ সার্ভিস রুলস বিধি মোতাবেক মাতৃত্বকালীন ছুটি ৬ মাস পর্যন্ত বর্ধিত করা হয়েছে কিন্তু শিশু জন্মের পর আবারো ৬ মাস পর্যন্ত ছুটি নেওয়ার বিধান রয়েছে আসনেই বীজগুলো আমরা সম্পূর্ণ রুপে বিস্তারিত জেনে নেই।

প্রসূতিকালীন ছুটির নিয়মাবলি
প্রসূতিকালীন ছুটির নিয়মাবলি

প্রসূতিকালীন ছুটির নিয়মাবলি

  • বিশ্লেষণঃ (৩) এই প্রকার ছুটি ছুটি হিসাব” এর জমা ছুটি হইতে বাদ যায় না। এবং ছুটির প্রাপ্যতা নির্ণয়ের ক্ষেত্রে এই প্রকার ছুটি কর্মকাল হিসাবে গণ্য হয়।
  • বিধি-১৯৭। (১) কোন মহিলা কর্মচারী প্রসূতি ছুটির জন্য আবেদন করিলে, প্রযােজ্য ক্ষেত্রে, বিধি ১৪৯ অথবা বিধি-১৫০ তে বর্ণিত কর্তৃপক্ষ ছুটি আরম্ভের তারিখ অথবা সন্তান প্রসবের উদ্দেশ্যে আতুর ঘরে আবদ্ধ হওয়ার তারিখ, ইহার মধ্যে যাহা পূর্বে ঘটিবে, ঐ তারিখ হইতে ৬ (ছয়) মাসের ছুটি মঞ্জুর করিবেন।
  • (১এ) এই বিধির অধীনে প্রসূতি ছুটি একজন মহিলা কর্মচারী সমগ্র চাকরিজীবনে ২ (দুই) বারের অধিক পাইবেন না।
  • (১বি) এই বিধির অধীন মহ্রকৃত প্রসূতি ছুটি মহিলা কর্মচারীর “ছুটি হিসাব” এ জমাকৃত ছুটি হইতে বাদ যাইবে না এবং ছুটিতে যাওয়ার প্রাক্কালে উত্তোলিত বেতনের হারে পূর্ণ বেতন পাইবেন।
  • (২) মেডিকেল সার্টিফিকেট সহকারে আবেদন করা হইলে বিধি ১৮৪ এর (বি) অনুচ্ছেদে বর্ণিত সীমা সাপেক্ষে গড় বেতনে ছুটিসহ অন্য যে কোন প্রকার ছুটি প্রসূতি ছুটির সহিত সংযুক্তভাবে প্রদান করা যাইবে। নােটঃ বিলুপ্ত। (এস, আর, ও নং ৮৪/নথি নং ০৭.০০.০০০০.১৭১.০৮. ০০১,১২/ আইন/২০১২, তারিখঃ ১ এপ্রিল, ২০২২।

এই পোস্টের মাধ্যমে আমরা জানতে পারলাম যে মহিলাদের প্রসূতিকালীন ছুটির নিয়মাবলী। কতদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি পাওয়া যায় এবং এই ছুটি পেতে হলে কি কি করতে হবে ইত্যাদি বিষয়ে জানান এরকম আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন।