জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন।

পুরাতন  অথবা হাতে লেখা জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ করিয়ে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পাবেন ।এবং ডিজিটাল জন্ম নিবন্ধন  অনলাইন কঁপি ডাউনলোড করে তা ব্যবহার করতে পারবেন। আপনার জন্ম নিবন্ধন শক্তি যদি হারিয়ে যায় সে ক্ষেত্রে তার প্রতিলিপি ডাউনলোডের জন্য আপনাকে কি কি করণীয় তা আলোচনা করব। জন্ম নিবন্ধনের প্রতিলিপির জন্য কি কি লাগবে তা নিম্নে আলোচনা করা হল।  আপনি যদি চান আপনার হাতের লেখা বা পুরাতন জন্মনিবন্ধন পরিবর্তন করে নতুন ডিজিটাল অনলাইন ভিত্তিক জন্ম নিবন্ধন সংরক্ষণ করতে পারেন।

 আপনার ডিজিটাল প্রজন্ম সভ্যতা হারিয়ে গেলে বা পড়ে গেলে বা নষ্ট হয়ে গেলে আপনি নতুন তার প্রতিলিপি ডাউনলোড করে রাখতে পারেন।এছাড়া জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে বা নষ্ট হলেও আপনি পুনঃ মুদ্রন আবেদন করে জন্ম নিবন্ধন প্রতিলিপি পেতে পারেন।

কিভাবে জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন করবেন

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রনের অবশ্যই আপনাকে যাচাই করতে হবে আপনার জন্যই শোনাচ্ছি অনলাইন ভিত্তিক বা ডিজিটাল জন্ম নিবন্ধন হয়েছে কিনা।  আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইন ভিত্তিক বার ডিজিটাল করা হয়ে থাকে তাহলে আপনি জন্ম নিবন্ধন সনদপত্র ডাউনলোড করতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইন হলেই প্রতিলিপি বা পূনঃ মুদ্রণের জন্য  অবশ্যই আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন  আবেদন করে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে যান- bdris.gov.bd  এই লিংকে ক্লিক করুন। জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন অপশনটি ক্লিক করুন।

আপনার জন্ম নিবন্ধনের প্রতিলিপি ফরম পূরণের জন্য আপনাকে ডিজিটাল এবং ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর টি ফিলাপ করতে হবে এবং জন্মতারিখ দিয়ে তারপর নেক্সট অপসন এ ক্লিক করতে হবে। আমাদের ওয়েবসাইটে নিম্নোক্ত আলোচনার ভিত্তিতে আপনি সম্পূর্ণ পড়ুন। নিচের ছবিতে খেয়াল করুন।

আমি নিবন্ধনের নম্বর এবং জন্মতারিখ লিখি যখন সার্চ অপশনে ক্লিক করবেন তখন আপনার পিতামাতা এবং অন্যান্য সকল তথ্য আপনি দেখতে পারবেন।  যদি সকল তথ্য দিকে আপনি নিশ্চিত হয়ে থাকেন যে এটি আপনার তাহলে নির্বাচন অপশনে ক্লিক করে ডাউনলোড করে রাখতে পারেন।

এরপর আপনি যে এলাকা হতে জন্ম নিবন্ধন জন্য আবেদন করেছিলেন সেই এলাকা বা বিভাগ নির্বাচন করুন।  আপনারা যারা এলাকায় জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছে এবং তারা বাসস্থান তৈরি হয়েছেন তারা অবশ্যই পুড়বে দেয়া ঠিকানা অর্থ বিভাগ নির্বাচন করতে হবে।

আর দেশের বাইরে  যে সকল ব্যক্তি দেশের বাহিরে অবস্থান করছে এবং তারা জন্ম নিবন্ধন পদ্ধতি ডাউনলোড করতে চান তারা অবশ্যই বাংলাদেশ হাইকমিশন সিলেক্ট করতে হবে।

 আপনি যদি নিজেই নিজের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে নিয়ে যাব সিলেক্ট করুন অথবা অন্যান্য অপশন গুলো দেখে নিন তারপর ক্লিক করুন। আপনি যে কারো জন্ম নিবন্ধন প্রতিটি ডাউনলোড করবেন যেমন পিতা-মাতা ভাই-বোন দাদা-দাদি নানা-নানি সকলের অবগতির জন্য ডাউনলোড করতে পারেন  সম্পর্ক সিলেক্ট করে।